Puritus Valvae – যোনিতে চুলকানি। Dr. Mohi Uddin


Puritus Valvae –  যোনিতে চুলকানি







যোনিতে চুলকানি হওয়র কারণ :-
শরীর দুর্বল হয়ে পড়লে যোনি পথে নানা প্রকার ফুসকুড়ি জন্মে । তাতে অতি কষ্টকর চুলকানির সৃষ্টি হয় । একে যোনির চুলকানি বলে । অনেক সময় এই চুলকানি অত্যন্ত বিরক্তিকর হয়ে উঠে এবং অস্থিরতা সৃষ্টি করে । বিভিন্ন কারণে এই চুলকানি হতে পারে , যেমন - ট্রাইকোমনা নামক জীবাণুর সংক্রমণ । এছাড়া গনোরিয়া সিফিলিস সংক্রমণেও হতে পারে । অপরিষ্কার অপরিচ্ছন্ন থাকার জন্যও চুলকানি হতে পারে ।

লক্ষণ :-
যোনিতে ভয়ানক চুলকানি , ক্ষত । যোনি থেকে এক প্রকার রস অনবরত নির্গত হতে থাকে , এই রস কখনও তরল আবার ঘন , চটচটে এবং হাজার , যেখানে লাগে সেখানে চুলকায় ।
( ১ ) ঘন ঘন প্রস্রাব হতে পারে , শ্বেত প্রদর দেখা দিতে পারে ।
( ২ ) যোনিদেশ ফুলে যায় , প্রদাহ ও রক্তিমবর্ণ ধারণ  করে ।
( ৩ ) যোনি থেকে কষের মতো তরল পদার্থ নির্গত হয় , এর বর্ণ সাদা , রক্তিম , ফ্যাকাসে বা হলুদ হতে পারে , এতে দুর্গন্ধ থাকে এবং ফেনাযুক্ত হয় । এই রস হাজাকর , ক্ষতকর এবং খুব চুলকানির সৃষ্টি হয় ।
( ৪ ) অনেক সময় যোনি অঞ্চলে ছোছোট লাল দেখা যায় এবং ভয়ংকর চুলকানি সৃষ্টি হয় । তা থেকে কোন কোন সময় ভয়ানক রক্তপাত হয় ।

চিকিৎসা :-

আর্সেনিক এলবাম :-
রোগী পরিষ্কার-পরিচ্ছন্ন হয়ে চলে শীতকাতর, অস্থিরতা, অবসন্নতা, মৃত্যুভয় ও পিপাসাযুক্ত যোনিতে চুলকানি যত চুলকায় ততই চুলকাইতে ইচ্ছা করে চুলকানির পর বিষম জ্বালা সে জ্বালা গরম সেঁক দিলে বা গরম জলে ধৌত করলে উপশম হয়

সালফার :-
সোরা দোষ আছে এমন রোগিনীদের ঠোঁট দুটো লাল জবা ফুলের ন্যায় দেখায়। যোনির চারদিকে ফুলে যায়, ফুস্কুরী উঠে, যোনিতে খুব আরামদায়ক চুলকানি, চুলকাবার পর জ্বালা করে, পানি লাগলে আরও চুলকায়।

সিপিয়া:-
যোনির উপরিভাগে ফুস্কুরী, তাতে অত্যান্ত চুলকানি, যোনির উপরিভাগ ফুলে যায়। রোগিনীর জরায়ুতে নানাবিধ দোষ ও শারীরের ভিতর ভীষণ জ্বালা থাকে। গায়ে কাপড় চোপড় রাখতে চায় না, খোলা বাতাসে উপশম।

হেলোনিয়াস :-
যে সকল স্ত্রীলোক কাজ কর্ম না করে বিলাসিতার মধ্যে থেকেও স্বাস্থ্য নষ্ট করেছে অথবা যারা নিয়মিত না খেয়ে, না ঘুমিয়ে কঠিন পরিশ্রম করে অবসন্ন হয়ে পড়েছে, তাদের পক্ষে ইহা বেশি উপকারী। রোগিনীর যোনি ও যোনি কপাটে অসহ্য চুলকানি, যোনিতে এক প্রকার উদ্ভেদ হয়, প্রদয় স্রাবে অত্যান্ত দুর্গন্ধ ও পানির মত পাতলা, পরিমাণে অধিক এবং সেখানে লাগে সেখানে হেজে যায়।

এসিড নাইট্রিক :-
যোনিপথে ক্ষত, বেদনা। প্রদর স্রাব পানির মত অথবা চটচটে। ভয়ানক দুর্গন্ধযুক্ত স্রাব। জরায়ু হতে রক্তস্রাব, প্রচুর স্রাব হয়। যোনি পথে খোচামারা বেদনা হয়।

ক্রিয়োজোট:-
যোনির ভিতরে জ্বালাকর বেদনা, স্ফীতি এবং দুরগন্ধযুক্ত স্রাব। মূত্রকষ্ট, উদ্ভেদ প্রকাশ পায়। যোনিতে চিড়িকমারা ব্যথা হয়, চুলকানি যোনিপথে ক্ষতকর চুলকানি। যোনিকপাটে জ্বালা, যোনি ও উরুতে চুলকানি। 

অরাম মিউর নাইট্রিকাম:-
সিফিলিস বা সাইকোসিস লক্ষণযুক্ত ক্ষেত্রে এই ঔষধটি বিশেষ উপযোগী। যোনি ও গ্রীবার কঠিনতা। পুরাতন যোনি প্রদাহ ক্ষেত্রে ভাল কাজ করে । যাহাদের অনেক দিন সাদাস্রাবে ভোগার কারনে জরায়ু দুরবল হয়ে গেছে বা যরায়ুতে টিউমার ওভারিতে টিউমার হয়েছে, তাহাদের ক্ষেত্রে ভাল কাজ করে। 

বোরাক্স:-
যাহাদের সাদাস্রাব হড়হড়ে কিম্বা ডিমের লালার মত চটচটে স্রাব প্রচুর পরিমানে নিগত হইলে এবং ঐ স্রাব অত্যান্ত গরমবোধ হইলে। এবং এ প্রকার রুগীর ঋতুস্রাব খুব শীঘ্র শীঘ্র ও পরিমানে বেশি হয়ে থাকে। ঋতুস্রাবের পূবে ও পরে সাদস্রাব হয়ে থাকে তাহার সাথে অত্যান্ত চুলকানি থাকে এবং পুরাতন যোনি-প্রদাহের ও জরায়ু-প্রদাহেরও ভাল কাজ করে থাকে। 



ডাঃ মহি উদ্দিন
ফরাজী হোমিও হল - ফেনী।
মোবাইল - ০১৮১৪ ৩১ ৯০ ৩৩



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ