মূত্রনালির সংকোচন - STRICTURE OF URETHRA

  

মূত্রনালির সংকোচন 

(STRICTURE OF URETHRA)







সংজ্ঞা:- অসম্পূর্ণ মূত্র নিঃসরণ এবং শেষ পর্যন্ত মূত্র ত্যাগে সম্পূর্ণ অসমর্থ লক্ষণকেই মূত্রনালির সংকোচন বলে।

কারণ :- (1) গনোরিয়া রোগে মূত্রনালি দিয়ে অনবরত পুঁজ পড়তে থাকে, এর ফলে ওই কোমল শ্লৈষ্মিক ঝিল্লীতে কোথাও ক্ষতের সৃষ্টি হয় এবং সেই ক্ষত আরোগ্য হলে আক্রান্ত অংশ সংকুচিত ও সরু হয়ে কোমল যায় এবং কঠোরতা সৃষ্টি হয়। 

(ii) অতিরিক্ত মদ্যপান, উত্তেজক গরম মশলাযুক্ত খাদ্য, পানাহার। কখনও কখনও মুত্রপাথর মূত্রথলি হতে ধীরে ধীরে অগ্রসর হয়ে মূত্রনালির পথ অবরোধ করে।  

(ii) অত্যধিক ইন্দ্রিয়চালনা, অতিরিক্ত ঠাণ্ডা গরমে এই জাতীয় কঠোরতা হতে পারে। 

(v) রোগী সর্বদাই বেদনায় ছটফট করে। 

লক্ষণ:-  (i) মূত্র যথার্থভাবে নির্গত হতে পারে না, প্রথমে আংশিক ভাবে নির্গত হতে পারে তারপর একদম নির্গত হতে পারে না। 

(ii) ভয়ানক কষ্ট ও যন্ত্রণা বোধ করে। 

(ii) প্রস্রাব মুত্রথলিতে জমে তলপেট উঁচু হয়ে থাকে। তলপেটে বেদনার সৃষ্টি হয়।


শ্রেণীৰিভিাগ:- সংকোচন দুপ্রকার হতে পারে, যথা— (ক) আক্ষেপিক (Spasmodic) 

(খ) যান্ত্ৰিক (Organic)। মূত্রনালি পেশীগুলোর অনৈচ্ছিক সংকোচনের নাম আক্ষেপিক সংকোচন। আবার কোনও কোনও ক্ষেত্রে মূত্রনালির অভ্যন্তরে এক স্থানে শ্লৈষ্মিক ঝিল্পী পুরু ও কঠিন হয়ে একটি ক্ষুদ্রাকৃতি অবরোধ সৃষ্টি করে ফলে নালীটি সেইস্থানে সূত্রবৎ সংকীর্ণ হয়ে যায় এবং ওর ভিতর দিয়ে মূত্র নির্গত হতে পারে না। একে যান্ত্রিক সংকোচন বলে।

জটিল উপসর্গ:- (i) মূত্র অবরুদ্ধ হয়ে মূত্রনালি ফুলে উঠে, অনেক সময় ফেটে গিয়ে মৃত্যু হয়। 

(ii) বার বার ক্যাথিটার প্রবেশ করানোর জন্য মূত্রনালিতে ক্ষত হয়ে সেপটিক হতে পারে।


হোমিওপ্যাথিক চিকিৎসা :-


আর্সেনিক এলাম 3x - মুত্রের পরিমাণ কম এবং জ্বালাকর, যন্ত্রণাদায়ক। অনিচ্ছায় মূত্র নির্গত হয়। ফোঁটা ফোঁটা পড়ে। মনে হয় মূত্রথলিটি পক্ষাঘাতগ্রস্ত। মুত্রে পূঁজ রক্ত কণা, অণ্ডলালা, উপত্বকের অংশ থাকে। শীঘ্র শীঘ্র শীর্ণতা প্রাপ্তি, একপ্রকার বিশেষ পিপাসা, অস্থিরতা, মধ্যরাত্রের পর রোগ বৃদ্ধি, জ্বালা, রোগী অনাবরত ছটফট করে 

স্টিগমাটা Q - মূত্ররোধ বা মূত্রনাশ, মূত্রকষ্ট। মুত্রপাথুরি, কিডনীতে শূলবেদনা। মুত্রে রক্ত ও লালবর্ণের বালুকাবং তলানি। প্রস্রাবের পর কুন্থন, গনোরিয়ার লক্ষণ বর্তমান।

ক্যাপেইভা 6x - মুত্র অত্যন্ত জ্বালাকর, চাপবোধ, কষ্টকর। মূত্রথলির ধারণ করার ক্ষমতা কমে যায়। সর্বদাই মূত্রবেগ। মূত্র ফোঁটা ফোঁটা করে বের হয়। মূত্র ঝাঁঝাল, ঘোলাটে, মূত্ররোধ।

ইকুইসেটাম Q - মুত্রথলিতে অত্যন্ত বেদনা বোধ ও যন্ত্রণা। মুত্রথলির নিস্তেজ ভাব, ধারণ ক্ষমতা নেই। মূত্রত্যাগে উপশম বোধ করে না। বারবার মূত্রবেগ, ফোঁটা ফোঁটা মুত্র পড়ে।

চিমাফিলা আম্বেলেটা Q - স্বপ্ন দেখে বিছানায় প্রস্রাব করে। মুত্রে দড়ির ন্যায় পূজ ও শ্রেষ্মার লক্ষণ। শ্রেষ্মাময় তলানি পড়ে, প্রস্টেট গ্রন্থি স্ফীত। মূত্রবেগ ধারণ করতে পারে না, দুর্গন্ধময় মুত্র।

ক্লিমেটিস 6x - প্রস্রাব থামিয়া থামিয়া হয়, অনেক্ষন বসিয়া থাকিতে হয়। প্রস্রাব কালে মূত্রনালীর গোড়া হইতে লিঙ্গমুন্ডু পর্যন্ত বেদনা থাকে। মূত্রনালীতে ঝিনঝিন করে, প্রস্রাবের পরও কিছুক্ষন ইহা চলিতে থাকে। মূত্রনালীর মুখে জ্বলা, প্রস্রাব ফোঁটা ফোঁটা করিয়া বাহির হয়। 

 

 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ