এনাকার্ডিয়াম অক্সিডেন্টাল - Anacardium Oxcidental

 এনাকার্ডিয়াম অক্সিডেন্টাল 
(Anacardium Oxcidental)




প্রাকৃতিক নাম : এনাকার্ডিয়াসিয়া ।


প্রতিশব্দ : কাসু-নাট

উৎস ও বর্ণনা ঃ কাসু নাট নামক এক প্রকার গাছড়া হইতে ইহার মূল অরিষ্ট প্রস্তুত হয়। এই গাছসমূহ জঙ্গলের আকারে জন্মিয়া থাকে।

প্রাপ্তিস্থান : ভারতের মাদ্রাজের বিভিন্ন স্থানে জঙ্গলের আকারে এই গাছগুলি দৃষ্ট হয় ।

ক্রিয়াস্থান : চর্মের উপরে এই ঔষধটির প্রধান ক্রিয়া দেখা যায় ।

প্রস্তুতের ফরমুলা : এফ-৪ ।

চরিত্রগত লক্ষণ বা বৈশিষ্ট্যপূর্ণ লক্ষণ : 
১। দেহত্বকে বা মুখে ফোস্কার ন্যায় উদ্ভেদ, উহা টোপ তোলার ন্যায় এবং তাহাতে ভয়ানক চুলকানী। ২। আঁচিল, পায়ের কড়া, পায়ের তলার ফাটা ।
৩। বিসর্প, মুখে দেখা দেয়।
৪ । ডানদিক হইতে বাম দিকে বিস্তৃত বিসৰ্প ।
৫। ঘাড়ে বেদনা, ঘাড় ধরিয়া থাকে, নাড়িলে বেদনার বৃদ্ধি হয় ।

প্রয়োগক্ষেত্র : সাধারণতঃ বিসর্প, বিভিন্ন চর্মপীড়া, আঁচিল, ক্ষত, পায়ের কড়া, পায়ের তলা ফাটা, কুষ্ঠপীড়া, বাত প্রভৃতি ক্ষেত্রে ইহা প্রয়োগ হয়।

বিসর্পে ব্যবহার :
উদ্ভেদ বাহির হয় এবং পরে ইহা শ্লেষ্মা হইয়া যায়। ইহা প্রায় মুখেই হইতে দেখা যায়। সময়ে সময়ে মুখ হইতে ইহা অন্য অঙ্গেও বিস্তৃত হইয়া পড়ে। এনাকার্ডিয়ামের প্রুভিং বিসর্পে এই ঔষধটি সুন্দর কাজ করে। বিসর্প প্রথমে ফোস্কার ন্যায় টোপতোলা পাঠে জানা গিয়াছে যে ইহাতে যে বিসর্প উৎপাদিত হয়, তাহা প্রায় মুখেই হইয়া থাকে এবং বাম দিক হইতে ডানদিকে বিস্তৃত হয়। এস্থলে ইহা জানা প্রয়োজন যে, যখন কোন ঔষধের প্রুভিং সংগ্রহ কালে পীড়াকে বামদিক হইতে ডানদিকে বিস্তৃত হইতে দেখা যায় তখন বুঝিতে হইবে যে, সেই ঔষধ ইহার বিপরীত দিকের পীড়ায় উপকারী। এই কারণেই যখন দেখিতে পাওয়া যায় যে, এনাকার্ডিয়াম অক্সির বিসর্প বাম দিক হইতে ডান দিকে বিস্তৃত হয়, তখন বুঝিয়া লইতে হইবে যে, ডানদিক হইতে বামদিকে যে বিসর্প বিস্তৃত হয় তাহাতে ইহা উপকারী। আবার রাসটক্সের প্রুভিং সংগ্রহ কালে দেখিতে পাওয়া যায় যে, উহার বিসর্প ডানদিক হইতে বামে যায়, সেইজন্য যে বিসর্প বাম হইতে ডানদিকে যায় তাহাতেই রাসটক্স উপকারী।

চর্মপীড়ায় লক্ষণ :
এনাকার্ডিয়াম অক্সির চর্মলক্ষণ হইল দেহত্বকে ফোস্কার ন্যায় উদ্ভেদ, উহা টোপতোলার ন্যায় হয় এবং তাহাতে প্রবল চুলকানি থাকে । ইহার চর্মলক্ষণ অনেকটা রাসটক্সের সদৃশ। পায়ের কড়া, পায়ের তলা ফাটা, ক্ষত, আঁচিল, বিসর্প প্রভৃতিতে ইহা ব্যবহারে প্রভুত উপকার পাওয়া যায়। কুষ্ঠপীড়াতেও এই ঔষধটি ব্যবহৃত হয়।

বাত লক্ষণ :
বাতের বেদনায় ঘাড় সাঁটিয়া ধরে, ঘাড়ে ব্যথাবেদনা হয়। এই বেদনা ঘাড় নাড়িলে বৃদ্ধি পায়।

সদৃশ : রাসটক্স।

ক্রম : ৬x, ৩০





একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ