চক্ষু রোগ বা চোখ উঠা - eye disease

 চক্ষু রোগ বা চোখ উঠা  eye disease



জীবনে একবারও চোখ উঠে নাই তেমন লোক বিরল , কারণ এই রোগটি সংক্রামক ও বহুব্যাপকরূপে দেখা দেয় । পূর্বে গ্রামাঞ্চলে প্রায়ই এই রোগের চিকিৎসা করান হইত না ফলে ২/১ জনকে চোখ হারাইতে হইতো । চোখ ফোলা , লালবর্ণ হওয়া , জালা যন্ত্রণা ও করকর করা , চোখে যেন কিছু পড়িয়াছে বোধ , চোখ হইতে পানি যাওয়া , পিচুটি পড়া ও আলোর দিকে তাকাইতে না পারা এই রোগের সাধারণ লক্ষণ । এই রোগে ব্যবহৃত প্রায় সকল ঔষধে উক্ত লক্ষণগুলি বিদূরিত করিবার ক্ষমতা রাখে । 

একোনাইট  ঃ শীতকালীন ঠাণ্ডা লাগিয়া বা গ্রীষ্মের অত্যধিক গরমে চোখ উঠিলে ইহা উত্তম ঔষধ , সূর্যালোকে বৃদ্ধি । 

বেলেডোনাঃ- ইহার রোগী অধিক পাওয়া যায় । রোগীর চক্ষু অত্যন্ত লাল হয় মুখমণ্ডলও লালবর্ণ দেখায় কেবল এই লক্ষণেও ইহা দেওয়া যায় । বেদনা মাঝে মাঝে হঠাৎ চিড়িক মারিয়া উঠে এবং মাথা বেদনাও হইয়া থাকে । বৃদ্ধি প্রদীপের আলোকে । গরম প্রয়োগে উপশম । 

এপিসঃ- হুল ফুটান বা গাঁথিয়া দেওয়াবৎ বেদনা থাকে ও চোখের নিম্নভাগে ফুলিয়া থলের মত দেখায় । কেবল এই লক্ষণটির উপর এপিস দেওয়া চলে । অত্যধিক পিচুটি পড়িয়া চক্ষু জুড়িয়া যায় ফলে চোখ মেলিতে পারেনা । ঠাণ্ডায় উপশম । চোখের উপরের পাতা ফুলিলে যে কোন রোগে ক্যালিকার্ব আর উপরের ও নিচের পাতা ফুলিলে ফসফরাসে উপকার ।  

ইউফ্রেসিয়া ঃ-  রোগীর চোখ হইতে পানি বেশি যায় । উহা ঘন ও হাজনশীল । আলো অসহ্য । চোখে ক্ষত হয় । ইহার ও মার্কসলের লক্ষণ প্রায় একরূপ । প্রভেদ হইল ইউফ্রেসিয়ায় ঘন পানি যায় আর মার্কের পানি পাতলা ।  

আর্জেন্টাম নাইট্রিকাম ঃ- চোখে ক্ষত হইয়া হলদে বর্ণ পুঁজ ও পিচুটি হয় । বাম চোখ অধিক আক্রান্ত হয় । পালসেটিলাতেও হলদে বর্ণের স্রাব যায় । উভয় ঔষধে ঠাণ্ডা চায় । আর্জেন্টামের পর পালসেটিলা উত্তম কাজ করে । আঁতুড়ে শিশুর চোখ উঠায় আর্জেন্টাম নাইট্রিকাম ও মার্কসল উত্তম ঔষধ ।

আর্সেনিকঃ- গরম প্রয়োগে উপশম । রোগীর অস্থিরতা দেখিয়া ইহাকে চিনা যায় । তীব্র বেদনা ও জালা করে , চোখ হইতে পানি যায় । মধ্যরাতে ও দ্বিপ্রহরে বেদনা খুব বাড়ে । 

রাসটক্স  ঃ ঝড়ো হাওয়া লাগিয়া চোখ উঠায় ইহা অত্যন্ত ফলপ্রসূ । চোখ হইতে পানি যায় । প্রতি বৎসর চরাঞ্চলে বর্ষাকালে কাজ করিতে গিয়া ঝড়ো হাওয়া লাগিয়া চোখ উঠা। 

মার্কসলঃ- ইহাতে চক্ষু হইতে প্রথম অত্যধিক পাতলা পানি যায় । রাত্রে বেদনা খুব বৃদ্ধি পায় । ক্ষতে পরিণত হইলে অত্যধিক পুঁজ যায় । রাত্রে বিছানায় গেলে খুব বৃদ্ধি হয় । 

পালসেটিলাঃ-  চোখে খুব ঠাণ্ডা প্রয়োগ করিতে চায় , রাত্রে বৃদ্ধি । পুঁজ পিচুটির রং হলদে দেখিলে ইহাকে স্মরণ করিবেন । 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ