সেফালেড্রা ইন্ডিকা- Cephalandra Indica

সেফালেড্রা ইন্ডিকা - Cephalandra Indica 




অপর নাম — তেলাকুচা , বিমা , কণডুরী , কাবেরী , কন্ডরী কি বেল , কো ভাই । 

প্রাপ্তিস্থান — ইহা এক প্রকার লতা জাতীয় গুল্ম । বাংলাদেশে এবং ভারতের বিভিন্ন অঞ্চলে ইহা এর পরিমাণে জন্মে ৷ ইহার পাতা সবুজ এবং অত্যন্ত তিক্ত । ইহার ফল পাকলে বেশ লালবর্ণ দেখায় বিহার সবুজ পাতা ঔষধ প্রস্তুত কাজে লাগে । ইহা ভারতীয় একটি I মূল্যবান প্রস্তুত - প্রণালী —এক হাজার সিসি মাদার টিংচার প্রস্তুত করতে পাতামন্ড —১০০ গ্রাম , সিক্তকরণের জন্য ডিষ্টিল্ড ওয়াটার —৭১৬ এবং স্ট্রং এ্যালকোহল —৪১০ সিসি প্রয়োজন ।

বিশেষ লক্ষণঃ- শরীরের উত্তেজনা যতক্ষণ পর্যন্ত মেলামেশা না করিবে অথবা হস্তমৈথুন না করিবে সমস্ত শরীর জ্বালাপোড়া করে ও ঘুম হবে না।

উপকারিতা — ঔষধটি বায়ু এবং পিত্তনাশক । বায়ু বা পিত্তের প্রকোপ হেতু সর্দি মাথা গরম হয় , মাথা ধরে অথবা রাত্রে ঘুম না হয় অথবা অত্যধিক রোদে মাথা ধরে তবে তেলাকুচা পাতার রস কপালে মাখলে অথবা তেলের সঙ্গে মিশিয়ে মাথায় দিলে সমস্ত উপসর্গের নিরাময় হয় । পিত্ত প্রকোপের জন্য হাত পায়ে জ্বালা হলে ইহার রস মর্দন করলে উপকার হয় । রক্ত আমাশয়ে ও সাদা আমাশয়ে ইহার পাতার রস খাওয়ালে যথেষ্ট উপকার পাওয়া যায় । আম - পিত্তযুক্ত সবুজ বর্ণের মল , বা রক্তমিশ্রিত অথবা রক্তহীন , পেটে বেদনা , কুন্থন ইত্যাদি লক্ষণযুক্ত আমাশয়ে ইহার ব্যবহার খুব উপকারী । বহুমূত্র রোগে মহা উপকারী । হাত পা , চোখ মুখ জ্বালা সহ পুরাতন জ্বরে বেশ উপকারী । 




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ