আঁচিল

আঁচিল 




আঁচিল ভূমিকা:-

আঁচিল হচ্ছে ছোট চামড়ার উপর অনেকটা ফুলকপির মত অথবা কঠিন ফোস্কার মত দেখায়। এটা সাধারণত মানুষের হাতে বা পায়ে অথবা শরীরের অন্যান্য স্থানে দেখা দেয়। আঁচিল একটি ভাইরাসজনিত সংক্রমণ, যা মানবদেহে সংক্রমণকারী অনেক ধরনের পাপিলোমা ভাইরাস (এইচ পি ভি) এর একটি দ্বারা সৃষ্ট হয়। মানবদেহে ১০ রকমের আঁচিল বা ফুসকুড়ি হতে পারে, এর মধ্যে বেশিরভাগগুলোকেই নিরীহ বলে মনে করা হয়।

 

আঁচিল প্রকার:-

আঁচিলের আকৃতি এবং আক্রান্ত স্থানের উপর ভিত্তি করে অনেক ধরনের আঁচিল শনাক্ত করা হয়েছে, এছাড়াও মানবদেহে নানা ধরনের পাপিলোমা ভাইরাস (এইচ পি ভি) এর উপরও আঁচিলের ধরন নির্ভর করে থাকে।

 

আঁচিল কারণ:-

মানবদেহে পাপিলোমা ভাইরাস (এইচ পি ভি) এর সংক্রমণের কারণে বিভিন্ন ধরনের আঁচিল হয়ে থাকে। এখন পর্যন্ত জানামতে পায় ১৩০ ধরনের পাপিলোমা ভাইরাস যা মানবদেহে সংক্রমণ ঘটিয়ে থাকে, যাদের প্রমাণ পাওয়া গেছে। পক্ষান্তরে হোমিওপ্যাথিক মতে, আঁচিলের কারণ হিসেবে একমাত্র সাইকোসিস মায়াজমকেই দায়ী করা হয়।

 

আঁচিল স্থান:-

মাথা হতে পায়ের তলা পর্যন্ত দেহের যে কোন স্থানে হতে পারে। যেমন- ভ্রুর উপর, চক্ষুপাতার উপর, উপতারার উপর, নাকে, মুখমণ্ডলে, থুতনিতে, ঠোঁট, গলনালিতে, বাহ্যগলদেশে, সরলান্ত্রে, সরলান্ত্রে চেপ্টা, ক্ষততাযুক্ত সরলান্ত্রে, লিঙ্গে, লিঙ্গমুণ্ডে, লিঙ্গাগ্র, অণ্ডকোষে, জরায়ুতে, যোনিতে, শ্বাসনালীতে, পৃষ্ঠে, গ্রীবাদেশে, উপর অঙ্গসমূহে, হাতে, আঙ্গুলে, আঙ্গুলের ডগায়, প্রথম আঙ্গুলে, বৃদ্ধাঙ্গুলে ইত্যাদি স্থানে আঁচিল হতে পারে।

 

আঁচিল প্রকৃতি:-

 রক্তস্রাবী, কলসির ন্যায় ধারযুক্ত, বৃহৎ, আর্দ্র, পচা পনিরের ন্যায় গন্ধযুক্ত, হুলবিদ্ধকর যাতনাযুক্ত বাদামি, চেপ্টা, খাঁজ পড়া, বিচ্ছিন্ন, পুরাতন, বেদনাকর, বৃন্তের সহিত ঝুলান, লালবর্ণ, স্পর্শকাতর, ক্ষুদ্র, কোমল, পুঁজোৎপত্তিকর, সিফিলিসজাত শিঙ্গের ন্যায়, প্রদাহিত, চুলকানিযুক্ত ইত্যাদি প্রকৃতির হতে পারে।

 

আঁচিল চিকিৎসা:-

আঁচিলের চিকিৎসা লক্ষণ সাদৃশ্যে হোমিওপ্যাথিতে ৯৮টি ঔষধ ব্যবহার করা হয়। একজন অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিলে দ্রুত মুক্তি লাভ করা যায়।

প্রয়োজনিয় ঔষধ সমুহ:-

থুজা, কষ্টিকাম, ষ্ট্যাফিসেগ্রিয়া, এসিড নাইট, সিনাবেরিস, ক্যালকেরিয়া কার্ব, অরাম মিউর, ক্যালকেরিয়া ক্যালসিনেটা, ফেরাম পিক্রে, জ্যাকারান্ডা, আজ্জেন্ট নাইট, এন্টিম ক্রুট।  




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ