Kali Chloricum - ক্যালি ক্লোরিকাম / Kali Cyanatum - ক্যালি - সিয়ানেটাম / Kali Nitricum - ক্যালি নাইট্রিকাম - ডাঃ মহি উদ্দিন

 

ক্যালি ক্লোরিকাম ( Kali Chloricum )
পটাসিয়ম - ক্লোৱাস ( Potas Chloras )

আবিষ্কার:-

জাম্মেণীর সুপ্রসিদ্ধ ডাঃ মার্টিন ব্ৰক ঔষধটি প্রথমে পরীক্ষা করেন

কাযকারিতাঃ-

ইহার দ্বারা হৃৎপিণ্ডের ক্রিয়ার হ্রাস , পিণ্ডের পক্ষাঘাত এবং শীঘ্র শীঘ্র শারীরিক তাপের হ্রাস হয় । র্ভাবস্থায় রক্ত বিষাক্ত ( toxaemia ) হইয়া যে সমস্ত পীড়া হয় ; তাহাদের জন্য ইহা ভাল ঔষধ । ক্ষত ইমাটাইটীস নামক মুখের প্রদাহ ও ক্ষতে এই ঔষধটীর দ্বারা দিনে /৫ বার কুলী করিলে প্রদাহ কমিয়া শীঘ্রই পীড়া আরগ্যের হয়ে থাকে। এই সঙ্গে ইহার ৬ ষ্ঠ বা নিম্নশক্তি অভ্যন্তরিক সেবন করিলে আরও অধিক উপকার হইবে ।

প্রয়োগক্ষেত্র ঃ-

পাকস্থলীর ক্ষত , অন্ত্রের ক্ষত , দাঁতের মাঢ়ীর ক্ষত , পারদ সেবন জনিত মুখের ও জিহবার ক্ষত , সাধারণ জিহবার ক্ষত , সাংঘাতিক রক্তামাশয় তজ্জনিত অন্ত্রে ক্ষত , শিশু স্তন্যদাত্রী প্রসূতির মুখের ক্ষত , অত্যন্ত বলক্ষয় ও দুর্বলতা এবং গলায় ও মুখের ভিতর গ্যাংরীণ , শিশুর মুখে গ্যাংরীণ প্রভৃতি কতিপয় সাংঘাতিক প্রাণনাশক পীড়াতেও ইহার দ্বারা উপকার হয়ে থাকে । যে কোনও প্রকার ক্ষত হউক যখন ক্ষত হইতে ভয়ানক পচা দুর্গন্ধ বাহির হয় , লোকের কাছে বসিতে পারে না তখনই ইহা ব্যবহারের উপযুক্ত সময় , দুর্গন্ধ না থাকিলেও উপকারী ।

প্রস্রাবের সমস্যাঃ-

এলবুমিনুরিয়া — প্রস্রাবে এলবুমেনের অংশ অধিক , প্রস্রাব খুব কম হয় কিম্বা । একেবার বন্ধ , গর্ভাবস্থায় ইহা অধিক উপকার ।

আমাশয়ঃ-

আমাশয় — মলের পরিমাণ অতি অল্প — তৎসহ রক্ত , পেটে সহ বেদনা , কেঁখানি তাহার সাথে  দুৰ্বলতা ।

এলবুমিনুরিয়াঃ- 

প্রস্রাবে এলবুমেনের অংশ অধিক, প্রস্রাব খুব কম হয় কিম্বা একেবারে বন্ধ; গভাবস্খায় এই ঔশধটি অধিক উপকার করে। 





Kali Cyanatum - ক্যালি - সিয়ানেটাম    


ক্ষত বা ক্যান্সারঃ-

( সিয়ানাইড - অফ - পটাস ) - জিহবার ক্ষত ও ক্যান্সার , তাহার ধার খুব শক্ত থাকে । মুখের নিউরালজিয়া — ভীষণ বেদনা । সম্মুখ রগে , চক্ষুতে ও মাঢ়ীর হাড়ে তীব্র বেদনা , বেদনা — প্রত্যহ নির্দিষ্ট প্রায় এক সময়ে আরম্ব হয় , ইহার বেদনা এত যন্ত্রণাদায়ক হয় যে , রােগী চীৎকার করিয়া কাঁদে এবং সময়ে সময়ে তজ্জন্য অজ্ঞান হইয়া পড়ে । 

কাশিঃ-

একপ্রকার শুষ্ক কাশি — যাহাতে রােগী রাত্রে ঘুমাইতে পারে না , তাহাতে ব্যবহার করিলে আশাতীত উপকার হইবে ।  

জরায়ুঃ-

ক্যালি - ফেরােসিয়ানেটাম - ইহা সিপিয়ার মত জরায়ুর নিম্নে আর্কষণ , জরায়ুতে বেদনা — উহা স্পর্শে বৃদ্ধি , হলদে বা সাদা রঙের ঘন - প্রদর এবং হৃৎপিণ্ডের তীব্র যন্ত্রণা এই কয়টী পীড়ায় ব্যবহৃত হয় । 

বৃদ্ধি ঃ-

বৈকাল ৪ টা হইতে ভাের ৫ টা ।




Kali Nitricum - ক্যালি নাইট্রিকাম  

কাযকারিতাঃ-

ফুসফুস , স্পাইন্যাল - কর্ড , হৃৎপিণ্ড , কিডনী ও রক্তের উপর কাজ করিয়া থাকে । কার্ডিয়াক - এজমা হঠাৎ সমস্ত দেহ ফোলা । ডান নাসিকার উপর রক্ত - অৰ্ব্বদ ( পলিপাস ) , উদরাময় , রক্তামাশয় , মূত্রকৃতা , শর্করা বিহীন - বহুমূত্র , হাঁপানি , তরুণ - বাত প্রভৃতি কতকগুলি পীড়ায় ইহা সচরাচর ব্যবহৃত হয় । 

প্রস্রাবের পীড়াঃ- 

প্রস্রাবের পীড়াপটাস - নাইট্রেট খুব শীঘ্র শীঘ্র শরীর হইতে কিডনীর মধ্য দিয়া প্রস্রাবের সহিত নির্গত হইয়া যায় , তাহাতে প্রস্রাব যন্ত্রে ও প্রাবের রাস্তায় ইরিটেসন হয় , সেই ইরিটেসন বশতঃ অধিক পরিমাণে রক্তস্রাব হয় । প্রস্রাবে মিউকাস অর্থাৎ মােদি অধিক পরিমাণে থাকায় প্রস্রাবের আক্ষেপিক গুরুত্ব ১০৩০ হইতে ১০৪০ পর্যন্ত হয় , প্রমেহের প্রদাহ মূত্রনলীর পশ্চাৎদিকে পরিচালিত হইয়া মূত্রথলীতে প্রদাহ হইলেও ইহাতে উপকার হয় । এলবুমিনুরিয়া ও মূত্রকৃচ্ছ্বতা রােগেও ইহা উপকারী 

আমাশয়ঃ- 

বিশেষ লক্ষণের জন্য মাকুরিয়ন - সল্ দেখতে পারেন । আমাশয়ের প্রথমাবস্থায় — একোনাইট ইত্যাদি ঔষধ প্রয়ােগে যখন পেটের কাটাছেঁড়া বেদনা না যায় , অত্যন্ত বেগ , কোথানি , পিপাসা ও হাত - পা ঠাণ্ডা থাকে , তখন — ক্যালি - নাইট্রিক উপকার হইবে । 

উদরাময়েঃ- 

মল তরল ও রক্তমিশ্রিত , কোষ্ঠবদ্ধে কঠিন মল খুব বেগ দিলে তবে নির্গত হয়, মলদার জ্বালা ও ব্যথা হয় । 

হাঁপানি - কাশিঃ- 

যেখানে হাঁপানি পীড়ায় অত্যন্ত শ্বাসকষ্ট ; কিন্তু সর্দি সহজেই উঠে , তাহার সহিত বুকে ছুঁচফোটান - ব্যথা কিম্বা বুক যেন জ্বালা করে , আক্ষেপিক কাশি ও গলায় কে কো - শব্দ হয় , এই লক্ষণটি যদি থাকে , তথায়— ক্যালি - নাইট্রিক প্রযােজ্য । 

হৃৎপিণ্ডের পীড়াঃ- 

হৃৎপিণ্ডের নিমিত্ত অত্যন্ত শ্বাসকষ্ট , রােগী - হাঁই পাই করে , তৎসহ সমস্ত শরীর শীঘ্র শীঘ্র ফুলিয়া পড়ে । গলা ধরে , প্রাতে বুকে বেদনাসহ অত্যন্ত শুষ্ক কাশি হয় , গয়ারের সঙ্গে রক্ত উঠে । 

ঋতুস্রাবঃ- 

স্রাবের রং দেখিতে প্রায় দোয়াতের কালির মত কাল - সাবাইনা । 

ক্রিয়ানাশকঃ- ক্যাফর । 

ক্রম —৩ য় -৬ ষ্ঠ শক্তি । 





ডাঃ মহি উদ্দিন

প্রভাষক- ফেনী হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল।  

চেম্বারঃ- ফরাজী হোমিও হল

সদর হাসপাতাল মোড, উত্তর বিরিঞ্চি রোড়-ফেনী। 

মোবাইল- ০১৮১৪ ৩১ ৯০ ৩৩

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ