সাব একিউট ব্যাকটেরিয়্যাল এন্ডোকার্ডাইটিস - Sub Acute Bacterial Endocarditis, চতুর্থ বর্ষ - প্র্যাকটিস অব মেডিসিন

সাব একিউট ব্যাকটেরিয়্যাল এন্ডোকার্ডাইটিস 
Sub Acute Bacterial Endocarditis







 

সাব-একিউট ব্যাকটিরিয়াল এন্ডোকার্ডাইটিসের সংজ্ঞা:- হৃদপিণ্ডের অভ্যন্তরস্থ ঝিল্লী প্রদাহের নাম এন্ডোকার্ডাইটিস। স্ট্রেপটোকক্কাস ভিরিডানস নামক জীবাণু হৃদপিণ্ডের অভ্যন্তরস্থ ঝিল্লীতে হঠাৎ প্রদাহ সৃষ্টি করিলে তাহাকে সাব একিউট ব্যাকটিরিয়াল এন্ডোকার্ডাইটিস বলে।

সাব-একিউট ব্যাকটেরিয়াল এন্ডোকার্ডাইটিসের কারণতত্ত্ব:- কারণতত্ত্ব ঃ স্ট্রেপটোকক্কাস ভিরিডানস নামক জীবাণু এই পীড়া সংক্রমণের একমাত্র কারণ। এই জীবাণু হিমোলিটিক নহে।

এন্ডোকার্ডাইটিসের লক্ষণাবলী বা উপসর্গ বা ক্লিনিক্যাল ফিচার:- লক্ষণাবলী-দীর্ঘদিন যাবত এই পীড়ায় রোগী ভুগিয়া থাকে। ইনফ্লুয়েঞ্জা বলিয়া অনেক সময় এই পীড়া ভ্রম হয়। দুর্বলতা, ক্রমবর্ধমান রক্তস্বল্পতা, সন্ধিপেশীতে বেদনা, ক্ষুধাহীনতা, মুখমণ্ডলের পিঙ্গলবর্ণ, শারীরিক অস্বাচ্ছন্দ্যতা, সামান্য জ্বর প্রভৃতি লক্ষণাদিসহ ধীরে ধীরে পীড়া প্রকাশিত হয়। এই পীড়ায় হাত পায়ের আঙ্গুলে লাল ছোট ছোট গুটিকা হাত পায়ের চেটোতে এরিথেমেটাস লাল প্যাচ, নাকের ভিতর সূক্ষ্ম রক্তপাত, গদার ন্যায় আঙ্গুল বিশেষ করিয়া বৃদ্ধাঙ্গুল ও তর্জনী আঙ্গুলে দৃষ্ট হয়।
 
ব্যবস্থাপনা ও চিকিৎসা:- রোগীর দেহ ও মনের সম্পূর্ণ বিশ্রাম প্রয়োজন। রোগীকে অনেকদিন পর্যন্ত শোয়াইয়া রাখা উচিত। প্রচুর মুক্ত বাতাস, সূর্যতাপ প্রভৃতি দ্বারা অনেকদিন যাবত সুস্থ জীবন যাপন করিতে পারে।
পথ্য- সহজপাচ্য পুষ্টিকর খাদ্যের ব্যবস্থা করা উচিত। মাংস আহার নিষিদ্ধ। সামান্য গরম পানিতে লেবুর সরবত সর্বদা পান করা উচিত।
ব্যবহৃত ৫টি ঔষধের নির্দেশক লক্ষণ ঃ
১) ডিজিট্যালিস- নাড়ীর গতি ধীর ও অনিয়মিত, আভ্যন্তরীণ ও বাহ্যিক শোথ লক্ষণ, হৃদবেষ্টের দুর্বলতা ও বিবৃদ্ধি। চর্ম, ওষ্ঠ, জিহ্বা, নখ নীলবর্ণ হয়, কষ্টকর শ্বাস-প্রশ্বাস, মনে হয় এখনই হৃদক্রিয়া বন্ধ হইয়া যাইবে। সামান্য পরিশ্রমে বুক ধড়ফড়ানি, বুকে সুঁচ ফোটানো বেদনা ।
২) আর্সেনিক- হৃদপিণ্ডের দুর্বলতার সাথে রোগীর বুক ধড়ফড়ানি, হৃদকম্পন খুব জোরে জোরে হয়, রোগী নিজে তাহার শব্দ শুনিতে পায়। অস্থিরতা, উদ্বেগ, যাতনা ও মৃত্যু ভয় ।
৩) একোনাইট— হৃদপিণ্ডে বেদনা, বুক ধড়ফড়ানি, শ্বাসকষ্ট, চলাফেরা করিলে, যন্ত্রণার বৃদ্ধি। উৎকণ্ঠাজনিত হৃদকম্প, সোজা হইয়া দাঁড়াইতে বা দীর্ঘ নিঃশ্বাস লইতে কষ্টকর অবস্থা।
৪) ল্যাকেসিস— নিদ্রার পর বা নিদ্রার উপক্রমে স্বাসকৃচ্ছ্রতা, রোগী মনে করে যেন কেহ হৃদপিণ্ড চাপিয়া ধরিয়াছে ।
৫) এপিস মেল সহসা হুলবিদ্ধবৎ যন্ত্রণা, শ্বাসকষ্ট, অস্থিরতা, পিপাসাহীনতা, হৃদপিণ্ডের প্রদাহ, সেজন্য বক্ষের শোথ। রোগীর শয়ন করিতে কষ্ট হয়। ইহা ছাড়া লক্ষণানুযায়ী আর্ণিকা, কেলিকার্ব, ব্রায়োনিয়া, ক্যাক্টাস, স্পাইজেলিয়া, সিমিসিফিউগা প্রভৃতি ঔষধও উপকারী।

ভাবীফল:- যদি ইহা পেরিকার্ডাইটিস বা মায়োকার্ডাইটিস সহযুক্ত না হয় তবে পীড়া আশু প্রাণহানিকর নয়। ইহার ভাবীফল হিসাবে ভালভের স্থায়ী বিকৃতি ঘটিয়া থাকে। সাব একিউট পীড়া ২/৩ বৎসর কাল চলিতে পারে। প্রায় ক্ষেত্রেই রোগী ধীরে ধীরে অবসন্ন হইয়া পড়ে এবং করোনারী এম্বোলিজম ইউরিমিয়া প্রভৃতি হেতু মৃত্যুবরণ করে।

জটিলতা:- এই পীড়া পেরিকার্ডাইটিস বা মায়োকার্ডাইটিসের সহিত যুক্ত হইলে শীঘ্র রোগী মৃত্যু বরণ করে। ভালভের স্থায়ী বিকৃতি ঘটিয়া থাকে। ধমনী স্ফীত বা বিদীর্ণ হইয়াও রোগীর মৃত্যু ঘটিতে পারে ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ