মেয়েদের ঋতুস্রাবে বিলম্ব

 

মেয়েদের ঋতুস্রাবে বিলম্ব




 

রোগ বিবরণঃ- প্রথম ঋতুস্রাব হইবার সময় বালিকাদের স্তন উঁচু হইয়া বর্ধিত হয়। বক্ষ প্রসারিত হয়। যৌবনকাল আরম্ভ হইলে সুশ্রী ভাব ধারণ করে। দরিদ্র বালিকা অপেক্ষা বিলাস পরায়ণা বালিকাগণের যাহারা পুষ্টিকর বলকারক দ্রব্যাদি আহার করে তাহাদের অতি অল্প বয়সে ঋতুস্রাব হয়। সাধারণত ১২ থেকে ১৪ বৎসর বয়সের সময়ে ঋতু আরম্ভ হয়। শারীরিক অসুস্থতা, স্নায়ুবিক দুর্বলতা, ডিম্বকোষের পীড়া, দীর্ঘকাল কোন পীড়ায় ভোগিয়া দুর্বলতা ও রক্তশূন্যতা কিংবা যোনিদ্বারে আবরক পর্দা ছিন্ন না হওয়াতে প্রথম ঋতুস্রাবে বিলম্ব ঘটে। মাথা ভারবোধ, কোমরে টাটানি ব্যথা, শ্বাস-প্রশ্বাসে কষ্ট, তল পেটে বেদনা নানা প্রকার উপসর্গ দেখা দেয়।

 

হোমিওপ্যাথিক চিকিৎসা:-

 পালসেটিলা (Pulsatilla): নম্র স্বভাব, কোমল মন সহজে কাঁদিয়া ফেলে, খোলা বাতাস পছন্দ করে। সর্বদাই শীত শীত বোধ এই ধাতুর বালিকাদের রজঃস্রাব হইতে বিলম্ব হইলে ইহা উপকারী। সেবন বিধিঃ- শক্তি Q২-৩ ফোঁটা সামান্য জলসহ দিনে দুই তিন বার। 200, 1m আরো উচ্চশক্তি ফলপ্রদ।

 সিমিসিফিউগা (Cimicifuga): বোধ হয় ঋতুস্রাব হইবে কিন্তু হয় না। এই ভাব হইতে থাকিলে কিংবা দুই এক বার ঋতুস্রাব হইয়া বন্ধ থাকিলে ইহা উপকারী। সেবন বিধিঃ- শক্তি ৩/৪ ফোঁটা সামান্য পানিসহ দিনে তিন বার।

 সালফার (Sulphur): হাত পা জ্বালা, মাথা গরম, অক্ষুধা, কোন প্রকার চর্ম পীড়াগ্রন্থ রোগিনী গরমে কাতর কিন্তু স্নান করিতে চায় না। স্নানে তাহার সকল যন্ত্রণার বৃদ্ধি। এই ধাতুর বালিকাদের সময়মত ঋতুস্রাব না হইলে ইহা অব্যর্থ। সেবন বিধিঃ- শক্তি 30 বা 200 দিনে দুই মাত্রা। পুরাতন রোগে আরো উচ্চ শক্তি।

 ক্যালকেরিয়া কার্ব (Calcarea Carb):- অত্যন্ত মোটা থলথলে মাথা গরম, শীত কাতর বালিকাদের ঋতু দর্শনে বিলম্ব হইলে ইহা অমোঘ। সেবন বিধিঃ- শক্তি 30, 200 দিনে দুই মাত্রা। পুরাতন রোগে 1m, 10m বা আরো উচ্চ শক্তি।

 ফসফরাস (Phosphorus): দুর্বল, ক্ষীণকায়, লম্বা, ফর্সা, তীক্ষ্ণ বুদ্ধি। শীত কাতর বালিকাদের ঋতু স্রাবের পরিবর্তনে নাক, মুখ, গুহ্যদ্বার বা মূত্রধার দিয়ে রক্তপাত হইলে ইহা উপকারী। সেবন বিধিঃ- শক্তি 30, 200 দিনে দুই মাত্র।

 ব্রাইওনিয়া (Bryonia Alb): খিট খিটে স্বভাব, কাজ কর্মে অলসতা, সর্বদা চুপ করিয়া শুইয়া থাকিতে চায়। কোষ্ঠবদ্ধ এই রূপ বালিকাদের ঋতুস্রাবের পরিবর্তে নাক, মুখ দিয়া রক্ত নিঃসরনে ইহা উপকারী। সেবন বিধিঃ- শক্তি 200 সকাল বিকাল দিনে দুই বার। Im সপ্তাহে এক মাত্রা।

 সিপিয়া (Sepia): ঋতুস্রাবের পরিবর্তে প্রদর স্রাবে ভোগে, দিন দিন শরীর শুকাইতে থাকে, সর্বদা মনমরা, ঘর সংসারে মন বসে না। বিমর্ষভাবে দিন কাটায়। এই প্রকৃতির বালিকাদের ঋতুস্রাব বিলম্বে ইহা অমোঘ। সেবন বিধিঃ শক্তি 30 বা 200 দিনে দুই মাত্রা। পুরাতন রোগে আরো উচ্চ শক্তি 1m, 10m

 টিউবারকিউলিনাম (Tuberculinum): ক্ষীণকায়, সর্দি ঠান্ডা যেন লাগিয়াই থাকে। বাচালতা অস্থিরতা শৈত্য প্রিয় বালিকাদের রজঃস্রাব বিলম্বিত হইলে ইহা উৎকৃষ্ট ঔষধ। সেবন বিধিঃ- শক্তি 200, 1m বা আরো উচ্চ শক্তি সকাল বিকাল দুই বার।

 ফেরাম মেট (Ferrum Met): রক্ত স্বল্পতা, সর্বদা শুইয়া থাকিতে ইচছা, দুর্বল, মুখ ফেকাসে, সামান্য গোলমাল বা শব্দ অসহ্য অল্পতেই উত্তেজিত, এই প্রকৃতির বালিকাদের ঋতু দর্শনে বিলম্ব হইলে ইহা উপকারী। সেবন বিধিঃ- শক্তি 30 বা 200 দিনে দুই মাত্রা।

 

বায়োকেমিক চিকিৎসা:-

 ক্যালকেরিয়া ফস (Calcaria Phos): রক্তশূন্য, ফেকাসে, দুর্বল বালিকাদের ঋতুস্রাব না হইলে ইহা অব্যর্থ। সেবন বিধিঃ- শক্তি 12x, 30x বা 200x তিন বড়ি এক মাত্রা দিনে দুই বার। হোমিওপ্যাথিক 200, Im বা আরো উচচ শক্তি ব্যবহারেও উপকার হয়।

নেট্রাম মিউর (Natrum Mur): ঘাড় শীর্ণ, মেজাজ রাগী, সান্ত্বনায় বৃদ্ধি। গরমে কাতর, অত্যাধিক লবণ প্রিয় এই ধাতু বালিকাদের রজঃস্রাবে বিলম্ব হইলে ইহা অব্যর্থ। সেবন বিধিঃ- শক্তি 12x হইতে উচ্চ শক্তি ৩ বড়ি এক মাত্রা দিনে দুই বার সেব্য। হোমিওপ্যাথিক 200, 1m, 10m। বা আরো উচ্চ শক্তি ফলপ্রদ।


পথ্য ও আনুষাঙ্গিক ব্যবস্থা:-

প্রত্যহ স্নান করা ভাল। শারীরিক পরিশ্রমাদি ও সহ্য মত ব্যায়াম করা দরকার। বিলাসিতা এবং আলস্যতা ত্যাগ করা উচিত। সব প্রকার উত্তেজক ও গরম খাদ্যাদি আহার করা অনুচিত। পুষ্টিকর ও সহজে পরিপাক হয়, এইরূপ খাদ্যাদি আহার করা উচিত।






একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ