জরায়ু নেমে আসা - Prolapse Uterus

 জরায়ু নেমে আসা - Prolapse Uterus



জরায়ু নেমে আসার কারণ:- 


১। জম্মগত কারণ। 
২। কখনও মূত্রথলি (Bladder) নিচের দিকে নেমে আসে বলে এর সঙ্গে জরায়ু নিচে নেমে আসে। একে Cystocele বলে ।
৩। কোনও কোনও সময় অধিক সন্তান ধারণের কারণে জনন যন্ত্রের বিভিন্ন অংশ টিলে হয়ে যায়, তাহার করণে জরায়ুর লিগামেন্টগুলো ঢিলা হয়ে যায় এবং নিচের দিকে নেমে আসে। 
৪।  জরায়ুর স্থানচ্যুতি বা আমাশয়, উদরাময়, কোষ্ঠকাঠিন্য রোগ ভোগার ফলে হয়। 


লক্ষণ সমূহ:-
১। কোমরে, পিঠে বেদনা হয়। বেদনা বেশি হলে জ্বর হতে পারে।  
২। জরায়ু অধিক পরিমানে নেমে আসলে পায়খানা প্রস্রাব বন্ধ হতে হয়ে যেতে পারে। 
৩। অনেক সময় পেলভিক ক্যাভিটিতে সেপটিক হতে পারে এবং তা থেকে ধীরে ধীরে ক্যানসার হতে পারে। 
৪। জরায়ু অধিক পরিমাণে নেমে আসলে যৌনমিলনে অসুবিধা সৃষ্টি হয়। 


চিকিৎসা:-

সিপিয়া:- রোগীর মনে হয় নাড়ী বুড়ি সব যৌনি পথ দিনে বাহির হইয়া যাইবে। তাহার জন্য রুগী ঊরুর উপরে ঊরু দিয়ে চেপে বসে। জননেন্দ্রিয় শুষ্ক তাই সহবাসে জননেন্দ্রিয়ে ব্যথা নুভব। সংসারে খাম খেয়ালী অকৃতজ্ঞতা ভাব ( সংসারের পতি মন থাকেনা)। 

বেলেডোনা:- মনে হয় যেন তলপেটের সবকিছু বের হয়ে যাইবে। যোনিমুখে উত্তাপ এবং শুষ্কতা, কুঁচকির চারিদিকে টান ডড়ার ন্যায় ভাব। ‍ভিতরে অসহ্য ব্যথা, স্পর্শকাতর। চলাপেরায়, নড়াচড়ায় ব্যথা-বেদনা বাড়ে বা বৃদ্ধি হয়। ব্যথা হঠাৎ আসে হঠাৎ চলিয়া যায়। 

গ্রাফাইটস:- কোষ্ঠকাঠিন্য সহ বিলম্বে ঋতু প্রকাশ পায়। স্রাব ফ্যাকাসে এবং অল্প পরিমাণ হয়। ঊর্ধ্ব  উদরে ছিড়ে ফেলার ন্যায় বেদনা। ঋতুকালে স্বরভঙ্গ, পিঠে বেদনা, জরায়ু, স্তন স্ফীত ঋতুর পূর্বে যোনীদ্বারে (যোনি) ভীষণ চুলকানি, মোটা সোটা ব্যাক্তি অথবা কোন একসময় মোটাসোটা ছিল। প্রচুর দুর্গন্ধ এবং পরিমাণে অধিক ও দুধের ন্যায় সাদা। ঋতুস্রাবের পরিবর্তে শ্বেতপ্রদরস্রাব (সাদাস্রাব) দেখা যায়। 

কোনিয়াম:- ঊরুদেশে টেনে ধরার ন্যায় বেদনা। স্তনদ্বয় ঝুলে পড়ে। ঋতুস্রাব বিলম্বিত এবং ভগপ্রদেশ স্পর্শকাতর। জরায়ু ও জরায়ুমুখ কঠিন মূত্রত্যাগের পর শ্বেতপ্রদর। কেটে ফেলার মত বদেনা হয়। কাজ কম্ম করিতে চাহেনা, অলস, পতিবাদ সহজ্য হয়না, স্মৃতিশক্তি ক্ষিন, একটুতেই উত্তেজিত, কলহপ্রিয়, অলস কোন বিষযে গুরুপ্ত দেনা। 

ফ্রাক্সিনাস এমেরিকেনা:- জরায়ু স্থানচুতি, সন্তান প্রসবের পর জরায়ু ঠিক জায়গায় গিয়ে না বসা, জরায়ু সম্মুখ বা পশ্চাত দিকে বাকিয়া যাওয়া ও ঘুরিয়া যাওয়া, পায়ের তলায় খিলদারায় উপকারি, জরায়ু টিউমার

অন্যান্য ঔষধ:- হাইড্রাসটিস, কেলিফস, অরাম মিউর নাইট, লাইকোপোডিয়াম, পোডোফাইলম, আয়োডাম। 



প্রভাষক, ডা: মহি উদ্দিন 

ফরাজী হোমিও হল-ফেনী। 
মোবাইল- ০১৮১৪ ৩১ ৯০ ৩৩





একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ