Nl-1 - টনসিলাইটিস ও প্রদাহ ড্রপ - Phytolacca Decandra

 Nl-1 - টনসিলাইটিস ও প্রদাহ ড্রপ - Phytolacca Decandra 


টনসিলাইটিস ও প্রদাহ ড্রপ Phytolacca Decandra   

রোগ নির্দেশ:- টনসিলাইটিস প্রদাহ ও অন্যান্য লক্ষণের জন্য ।

বিশেষ রোগ নির্দেশঃ নতুন ও পুরাতন টনসিলাইটিস ও অন্যান্য গ্রন্থির স্থানীয় প্রদাহ গ্রন্থি প্রদাহ । গলবিল (Pharynx ) এর লসিকাবহের প্রদাহ এবং পুঁজ জমা । টনসিল এর এনজাইনা ( ব্যথা ) টনসিলাইটিস কানের প্রদাহ্ (Otitis media ) , এছি প্রদাহ মাম্পস অন্ডকোষে প্রদাহ (Orchitis ) 

উপাদান : ফাইটোলাক্কা ডেকান্ড্রা ( Phytolacca Decandra ) , Apis mellifica , Barium chloratum , Belladonna , Calcarea lodatum , Hepar Sulphur Kalium Bichromicum , Marum Verum Mercurius sublimatus corrosivus , এবং অন্যান্য সহায়ক উপাদান ।হোমিওপ্যাথিক ঔষধ

সেবনবিধি : ১০ থেকে ১৫ ফোটা দিনে ৩ থেকে ৪ বার সামান্য পানি সহঅথবা রেজিঃ হোমিওপ্যাথিক চিকিৎসকেরনির্দেশনা অনুযায়ী সেব্য । -উচ্চ জ্বর সহ তীব্র সংক্রমণের ক্ষেত্রেঃ শুরুতে ১০-১৫ ফোটা ঔষধ কিছু পরিমান পানিতে মিশিয়ে প্রতি আধা ঘন্টা থেকে ১ ঘন্টা পরপর ১-২ দিন ।

পুঁজসহ প্রদাহ (Purulent tonsillitis ) এর ক্ষেত্রে একই মাত্রা অনুসরণ করা যাবে । অবস্থার উন্নতির পরে একই ডোজ প্রতি ১-২ ঘন্টা পরপর গ্রহণ করুন । আরোগ্যের পরে ১০-১৫ ফোটা করে দিনে ১-২ বার আরো প্রায় এক সপ্তাহ খাওয়ার পরামর্শ দেওয়া যাচ্ছে ।

পুরাতন প্রদাহ এর ক্ষেত্রেঃ দিনে ২-৩ বার ১০-১৫ ফোটা কিছু পরিমান পানি সহ চলবে আরোগা না হওয়া পর্যন্ত ।

শিশুদের দীর্ঘস্থায়ী গ্রন্থি ফোলার ফলে শরীরের গঠন প্রকৃতি (Constitution ) পরিবর্তন ক্ষেত্রেঃ ৫-৮ ফোটা কিছু পরিমান পানিসহ দিনে একবার করে দীর্ঘতর মেয়াদে সেবন করতে হবে ।

পার্শ্ব প্রতিক্রিয়া : এই ঔষধে কোন পার্শ্ব প্রতিক্রিয়া পরিলক্ষিত হয় নাই । ঔষধ সেবন করার পর যেকোন বিরূপ প্রতিক্রিয়ায় চিকিৎসকের পরামর্শ নিন ।

সাবধানতা : শিশুদের নাগালের বাইরে রাখুন । অতিরিক্ত ডোজ পরিহার করুন । শুধুমাত্র রেজিষ্টার্ড চিকিৎসকের পরামর্শে সেব্য । গর্ভাবস্থায় শুধুমাত্র রেজিষ্টার্ড চিকিৎসকের পরামর্শে সেব্য ।

পরিবেশনা:- ৩০ মিলি বোতল । 

রেফারেন্স ও হোমিওপ্যাথিক ফার্মাকোপিয়া অফ ইউ এস . এ . হেনরি ক্লার্ক মেটেরিয়া মেডিকা বোরিক মেটেরিয়া মেডিকা ।

 

                                                                                                                           

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ